মাধবপুর লেক | ভ্রমণকাল

মাধবপুর লেক

madhabpur-lake
মাধবপুর লেক সিলেটের মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় মাধবপুর ইউনিয়নের পাত্রখলা এলাকায় অবস্থিত একটি কৃত্রিম জলাধার। এটি মৌলভীবাজার শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে ও শ্রীমঙ্গল থেকে ১০ কিলো মিটার পূর্বে অবস্থিত। চারিদিকে সুউচ্চ পাহাড়ের মাঝখানে অবস্থিত মাধবপুর লেকটি সত্যিই অপূর্ব। লেকের ঝলমলে পানি, ছায়া সুনিবিড় পরিবেশ, শাপলা শালুকের উপস্থিতি আরো মুগ্ধকর করে তুলে। দর্শনীয় মাধবপুর লেক বয়ে গেছে ছোট পাহাড় ও টিলার মধ্য দিয়ে। লেকের চারপাশের বেশীরভাগ পাহাড় ও টিলায় চা চাষ করা হয়। মাধবপুর লেক যেন প্রকুতির নিজ হাতে অঙ্গিত মায়াবী নৈসর্গিক দৃশ্য। লেকটি এতটাই চওড়া যে ক্যামেরায় পুরো লেকটিকে ধারন করা প্রায় অসম্ভব।

ন্যাশনাল টি কোম্পানির মালিকাধীন মাধবপুর চা বাগানের ১১ নম্বর সেকশনে অবস্থিত মাধবপুর লেকের শোভা বাড়ায় সাদা ও নীল পদ্মা ফুল। শীতকালে এ লেকে অনেক অতিথি পাখির আগমন ঘটে। মাধবপুর লেক ঘুরে হাতে সময় থাকলে চলে যতে পারেন ৫ কিলো মিটার দূরত্বে অবস্থিত বীরশ্রষ্ঠ সিপাই হামিদুর রহমানের স্মতিসৌধ দেখতে

মাধবপুর লেক প্রবেশ ফি ও সময়সূচী

মাধবপুর লেকে প্রবেশ করতে আপনাকে জনপ্রতি ৫০ টা ফি দিয়ে প্রবেশ করতে হবে। গাড়ি নিয়ে গেলে পার্কিং ভাড়া দিতে হবে। পর্যটকদের নিরাপত্তার এবং চা বাগানের ব্যবস্থাপনার কথা বিবেচনা করে মাধবপুর লেকে সকাল ৮টা হতে সন্ধ্যা ৬টা পযন্ত ভ্রমণকারীদের অবস্থান করতে দেয়া হয়।

মাধবপুর লেক কিভাবে যাবেন

ঢাকা থেকে মাধবপুর লেকের দূরত্ব প্রায় ২০৭ কিলোমিটার এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে প্রায় ১২ কিলোমিটার পূর্বে অবস্থিত। মাধবপুর যেতে হলে প্রথমে আপনাকে শ্রীমঙ্গল আসতে হবে। এরপর বাস অথবা সিএনজিতে চরে কমলগঞ্জের ভানুগাছ চৌমোহনা হয়ে মাধবপুর লেকে যেতে পারবেন। এছাড়া শ্রীমঙ্গল চা বাগানের কাছে থেকে সিএনজি ভাড়া নিয়ে ও মাধবপুর লেকে যাওয়া যায়।

ঢাকা থেকে শ্রীমঙ্গল
রাজধানী ঢাকা থেকে শ্রীমঙ্গল হয়ে সিলেটের পথে হানিফ পরিবহন, সোহাগ পরিবহন, টি আর ট্রাভেলস, শ্যামলী পরিবহন ইত্যাদি বিভিন্ন পরিবহনের বাস চলাচল করে। আর ঢাকা থেকে রেলপথে সিলেট যেতে চাইলে পারাবত এক্সপ্রেস, কালিনী এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস কিংবা উপবন এক্সপ্রেস ট্রেনে শ্রীমঙ্গল আসতে পারবেন।

কোথায় থাকবেন

শ্রীমঙ্গলে থাকার জন্য সবচেয়ে ভালো মানের জায়গা ভানুগাছ সড়কে টি-রিসোর্ট (ফোন: ০১৭১২-৯১৬০০১)। থাকার জন্য আরো রয়েছে - হোটেল গ্র্যান্ড সুলতান (পাচঁ তারকা) - ০১৫৫২-৬৮৩৪৫৪, রেইন ফরেস্ট রিসোর্ট-০১৯৩৮-৩০৫৭০৬), টি টাউন রেস্ট হাউস, হোটেল প্লাজা, বি টি আর আই ইত্যাদি। এ সব হোটেল ও রিসোর্টের ভাড়া ৫শ টাকা থেকে ৫ হাজার টাকা।

আরো দেখুন

▢ লাউয়াছড়া জাতীয় উদ্যান
দৃষ্টি আকর্ষণ: আমাদের পর্যটন স্পট গুলো আমাদের দেশের পরিচয় বহন করে এবং এইসব পর্যটন স্পট গুলো আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন। আর ভ্রমনে গেলে কোথাও ময়লা ফেলবেন না। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।
ভ্রমণকাল: আমাদের টিম সবসময় চেষ্টা করে আপনাদের কাছে হালনাগাদ তথ্য উপস্থাপন করতে। যদি কোন তথ্যগত ভুল কিংবা বানান ভুল হয়ে থাকে বা ভ্রমণ স্থান সম্পর্কে আপনার কোন পরামর্শ থাকে অথবা আপনার কোন ভ্রমণ গল্প আমাদের সাথে শেয়ার করতে চান তাহলে Comments করে জানান অথবা আমাদের কে ''আপনার মতামত'' পেজ থেকে মেইল করুন।